স্বাগতম! ব্রাক্ষণবাড়িয়া টেকনিক্যাল স্কুল কলেজের পক্ষ থেকে সবাইকে জানাই আন্তরিক অভিনন্দন!

ব্রাহ্মণবাড়িয়া জেলাঃ বাংলাদেশের দক্ষিণ-পূর্বাঞ্চলের চট্টগ্রাম বিভাগের একটি প্রশাসনিক অঞ্চল। শিক্ষা সংস্কৃতির পীঠস্থান রুপে পরিচিত ব্রাহ্মণবাড়িয়া জেলাকে বাংলাদেশের সাংস্কৃতিক রাজধানী বলা হয়।বাংলাদেশের সংস্কৃতি কে আজও ধারন করে এই জেলা।

ভৌগোলিক অবস্থান ও আয়তনঃ ব্রাহ্মণবাড়িয়া জেলার আয়তন ১৯২৭.১১ বর্গ কিলোমিটার। এর উত্তরে হবিগঞ্জ ও কিশোরগঞ্জ জেলা, দক্ষিণে কুমিল্লা জেলা, পূর্বে ভারতের ত্রিপুরা রাজ্য ও হবিগঞ্জ এবং পশ্চিমে মেঘনা নদী, নরসিংদী, কিশোরগঞ্জ ও নারায়ণগঞ্জ জেলার অবস্থান।

ব্রাক্ষণবাড়িয়া টেকনিক্যাল স্কুল কলেজঃ
কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের আওতাধীন কারিগরি শিক্ষা অধিদপ্তরের অধিন একটি সরকারি টেকনিক্যাল স্কুল ও কলেজ। প্রতিষ্ঠানটি১৯৬৯ সালে প্রতিষ্ঠিত হয়ে অধ্যাবধি শিক্ষা কার্যক্রম পরিচালনা করে আসছে। প্রতিষ্ঠানটি ব্রাক্ষণবাড়িয়া জেলার খৈয়াসার-এ অবস্থিত যাহা গ্যাস ফিল্ড হতে মাত্র ৩০০ গজ উত্তরে অবস্থিত। প্রতিষ্ঠান টিতে এস.এস.সি (ভোকেশনাল), এইচ.এস.সি (ভোকেশনাল) এবং ডিপ্লোমা-ইন-ইঞ্জিনিয়ারিং কোর্স চালু রয়েছে। প্রতিটি কোর্স -এ সর্বমোট আনুমানিক ১২০০ শিক্ষার্থী পড়াশুনা করছে।

চিত্রঃ জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শুভ জন্ম দিন উদযাপন র‌্যালী।

”শিক্ষা নিয়ে গড়ব দেশ

শেখ হাসিনার বাংলাদেশ “

বিভাগঃ ইলেকট্রনিক্স টেকনোলজি
চিত্রঃ বিদায় অনুষ্ঠান

এক নজরে কোর্সসমূহঃ

ইলেকট্রিক্যাল টেকনোলজি

ইলেকট্রিক্যাল টেকনোলজি শুধুমাত্র এসএসসি (ভোকেশনাল) এবং এইচএসসি (ভোকেশনাল) কোর্স চালু আছে। প্রথম এবং দ্বিতীয় শিফটে ছাত্র-ছাত্রী বোর্ডের নিয়ম অনুযায়ী প্রতি বছর ভর্তি করা হয়। তবে উল্লেখ যে, এইচএসসি (ভোকেশনাল) কোর্স -এ দ্বিতীয় শিফটে কোন ছাত্র-ছাত্রী ভর্তি করা হয় না।

বিস্তারিত পডুন

ইলেকট্রনিক্স টেকনোলজি

ইলেকট্রনিক্স টেকনোলজিতে এসএসসি (ভোকেশনাল), এইচএসসি (ভোকেশনাল) এবং ডিপ্লোমা-ইন-ইঞ্জিনিয়ারিং কোর্স চালু আছে। প্রথম এবং দ্বিতীয় শিফটে ছাত্র-ছাত্রী বোর্ডের নিয়ম অনুযায়ী প্রতি বছর ভর্তি করা হয়। তবে উল্লেখ যে, এইচএসসি (ভোকেশনাল) কোর্স এবং ডিপ্লোমা-ইন-ইঞ্জিনিয়ারিং কোর্স -এ দ্বিতীয় শিফটে কোন ছাত্র-ছাত্রী ভর্তি করা হয় না।

বিস্তারিত পডুন

কম্পিউটার টেকনোলজি

কম্পিউটার টেকনোলজি শুধুমাত্র এসএসসি (ভোকেশনাল) এবং এইচএসসি (ভোকেশনাল) কোর্স চালু আছে। প্রথম এবং দ্বিতীয় শিফটে ছাত্র-ছাত্রী বোর্ডের নিয়ম অনুযায়ী প্রতি বছর ভর্তি করা হয়। তবে উল্লেখ যে, এইচএসসি (ভোকেশনাল) কোর্স -এ দ্বিতীয় শিফটে কোন ছাত্র-ছাত্রী ভর্তি করা হয় না।

ম্যাকানিক্যাল টেকনোলজি

ম্যাকানিক্যাল টেকনোলজিতে এসএসসি (ভোকেশনাল), এইচএসসি (ভোকেশনাল) এবং ডিপ্লোমা-ইন-ইঞ্জিনিয়ারিং কোর্স চালু আছে। প্রথম এবং দ্বিতীয় শিফটে ছাত্র-ছাত্রী বোর্ডের নিয়ম অনুযায়ী প্রতি বছর ভর্তি করা হয়। তবে উল্লেখ যে, এইচএসসি (ভোকেশনাল) কোর্স এবং ডিপ্লোমা-ইন-ইঞ্জিনিয়ারিং কোর্স -এ দ্বিতীয় শিফটে কোন ছাত্র-ছাত্রী ভর্তি করা হয় না।

”কারিগরি শিক্ষা নিলে বিশ্ব জুড়ে কর্ম মিলে, দক্ষতা নিজের, জনশক্তি দেশের সম্পদ”